Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের পরিচিতি

বাংলাদেশের সংবিধানের আটিকেল ১৯(১) অনুসারে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের সমঅধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়েছে। এ আর্টিকেল এর (২) উপধারা অনুসারে মানুষে মানুষে সামাজিক বৈষম্য দূরীকরণের ‍নির্দেশনা রয়েছে। সাংবিধানিক বাধ্যবাধকতার কারেণে সরকারের লক্ষ্য প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিত করা । প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংরক্ষণে ২০০৬ সালের ১৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৬১ তম অধিবেশনে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ ( UNCRPD ) অনুমোদিত হয়। বাংলাদেশে ২০০৭ সালে জাতিসংঘ ঘোষিত এ সনদে স্বাক্ষর ও ২০০৮ সালে অনুসমর্থন করে। এরই আলোকে সরকার অটিজমসহ অন্যান্য প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন দেশের অনগ্রসর , বঞ্চিত , অসহায়, প্রতিবন্ধী , অটিস্টিক এবং জন্মগতভাবে কিংবা অন্য যেকোন কারণে শারিরীক ও মানসিকভাবে সমস্যাগ্রস্থ জনগোষ্ঠী কল্যাণ , উন্নয়ন , প্রশিক্ষণ ও ক্ষমতায়নের জন্য বহুমাত্রিক সেবা প্রদান করছে । প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিতকরণে জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স সুবর্ণ ভবন নির্মাণ , প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ ; নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩ ; রিহ্যাবিলিটেশন কাউন্সিল এ্যাক্ট , ২০১৮ ও প্রতিবন্ধীতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা , ২০১৯ প্রণয়ন করা হয়েছে।

 ২০০৯-২০১০ অর্থবছরে দেশের পাঁচটি জেলায় পরিক্ষামূলকভাবে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হয়। এসব কেন্দ্রের সাফল্যের ভিত্তিতে ২০১৪-২০১৫ অর্থবছরে সারাদেশের ৬৪ টি জেলা ও ৩৯ টি উপজেলায় ১০৩ টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ সকল কেন্দ্রসমূহ হতে দেশের প্রত্যন্ত অঞ্চলের অটিজমসহ সকল ধরণের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বিনামূল্যে থেরাপিউটিক সেবা,কাউন্সেলিং, রেফারেল সেবা এবং সহায়ক উপকরণ প্রদান করা হচ্ছে। ২  এপ্রিল ২০১০ মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র শীর্ষক কর্মসূচি উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায় ০৮ জানুয়ারি ২০১২ হতে সিলেটে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র যাত্রা শুরু করে। এ প্রতিষ্ঠানের মাধ্যমে এখন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে বিভিন্ন গণমূখী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। শুরু হতে ৩০ এপ্রিল/২০২৪ খ্রি. পর্যন্ত রেজিষ্ট্রেশনকৃত মোট রোগী ৮৭৪৯ জন এবং নিয়মিত সেবা গ্রহণকারীর সংখ্যা মোট ১,৯১,৮৯৫ জন। শুরু হতে ১৪ মার্চ ২০২৪ খ্রি. তারিখ পর্যন্ত হুইল চেয়ার, ট্রাইসাইকেল, ক্রাচ, স্ট্যান্ডিং ফ্রেম, ওয়াকিং ফ্রেম, সাদাছাড়ি, এলবো ক্র্যাচসহ মোট ১৫৭৯ টি সহায়ক উপকরণ প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।